কিউব স্লাইসিং (Slicing of Cube)
একটি সলিড কিউভ স্লাইস করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে-
Vpoint কমান্ড নিয়ে এবং কমান্ড লাইনে-১, -১, ১ লিখে এন্টার করে SW Isometric ভিউপোর্টে প্রবেশ করতে হবে।
> Box কমান্ড লিখে এন্টার করলে নির্দেশ আসবে-
Specify corner of box [ Center ] <0,0,0> : এ অবস্থায় এন্টার করলে নির্দেশ আসবে-
> Cube লিখে এন্টার করলে নির্দেশ আসবে-
Specify Length: লেন্থের মান লিখে এন্টার করলে সলিড কিউব তৈরি হবে।
সলিড কিউব কাটার জন্য Slice কমান্ড লিখে এন্টার করবে নির্দেশ আসবে-
- Select objects: অবজেক্ট সিলেক্ট করে এন্টার করলে নির্দেশ আসবে-
- Specify first point on the slicing plane by [Object/Zaxis/View/XY/YZ/ZX/3 points] <3 points>: এ অবস্থায় এন্টার করলে নির্দেশ আসবে-
- Specify 1st point on the slicing plane, ১ম পয়েন্টের জন্য কিউবের ৩-৪ বাহুর মধ্যবিন্দুতে ক্লিক কররে নির্দেশ আসবে-
- Specify 2nd point on the slicing plane, ছয় পয়েন্টের জন্য কিউবের ৫-৭ বাহুর মধ্যবিন্দুতে ক্লিক করলে নির্দেশ আসবে-
- Specify 3rd point on the slicing plane, ৩য় পয়েন্টের জন্য কিউবের ৬-১ বাহুর মধ্যবিন্দুতে ক্লিক করলে কিউবটি স্লাস হয়ে যাবে এবং নির্দেশ আসবে-
- Specify a point on the desired side of the plane of [ Keep both sides] উভয় অংশ রাখার জন্য both লিখে এন্টার করতে হবে।
- এখন, Move কমান্ড দিয়ে কর্তিত অংশগুলো বিচ্ছিন্ন করতে হবে। পরে আরও দুটি কর্তিত অংশ স্লাইস করে ৩টি অংশে রূপান্তর করা যাবে।

সেকশন কমান্ড ব্যবহার করে কোন অবজেক্ট কে হাফ সেকশন করার পদ্ধতি।